0 %

Thanks a lot for being with us!
We are re-constructing our website!
Sorry for this temporary inconvenience
We are coming to you with a fresh look and design from 1 January 2022!
Till then! Stay connected!

তোমায় আমি চিনবো না

Double tap for full screen/exit full screen
×

কোনো এক ফ্যামিলি ট্যুরে কাউকে দেখে মুগ্ধ হয়ে যান কবি । কিন্তু কবি তাকে চিনবেন না । কেনো?

তোমার আমি চিনবো না


৪ ডিসেম্বর ২০২০ প্রথম তোমায় দেখা
কেমন যেন মাধুর্য আর ভালোবাসা মাখা
হলুদ পোশাক গায়ে তোমার, হাতে মোবাইল
নাফ নদীতে প্রথম দর্শন, গন্তব্য সেইন্টমারটিন

জাহাজটার নাম এম ভি ফারহান, বিজনেস ক্লাস ডেক
৫ সেকেন্ড দেখেই তোমায় আমি হয়েছিলাম উদ্বেগ
খুজলাম তবু পাইনি আমি পুরো ট্যুরে তোমায়
আজও সেই দর্শন তোমার কাদাচ্ছে আমায়

পেতাম যদি খোজটা তোমার, জানতাম পরিচয়,
আজ হয়তো কষ্টে আমার হত না মনে ক্ষয়
হয়তো এক দেখাতেই আমি ভালবেসেছি তোমার
তাইতো না শুরু হওয়া এ ভালোবাসা কাদাচ্ছে আমায় ।

হয়তো তুমি বসে আছো জানালাটার ধারে
হয়তো তুমি সেথায় বসে পড়ছ এ কবিতা
যদি এ কবিতা নেয় তোমার হৃদয় কেড়ে
যদি শুরু হয় তোমার মাঝে আমায় পাবার ভনিতা?

হয়তো তুমি খুঁজবে আমায়
আসবে কাছে আরও!
বলবে হয়তো, “আমিই সেই!
আপন করে পারো ।”

কিন্তু, তোমায় আমি চিনবো না ।

হয়তো তুমি থাকবে তারা ভরা আকাশের নিচে
হয়তো তুমি শুনছো আমায়
হয় একটু ক্ষণের জন্য উথেছ তুমি কেপে
ভাবছো পাবে আমাকে কোথায়

হয়তো দেবে হাত বাড়িয়ে
তুমি পাবে আমায়
বলবে, “আমি তোমার জন্য
রবো ভালোবাসার দরজায়।”

হায়! তোমায় আমি চিনবো না ।

হয়তো তুমি থাকবে কোন ফুল ঘেরা বাগানে
হয়তো চোখে পড়বে আমার বন্দনা
হয়তো তুমি ভাববে তোমার জন্য
আমি নামক ছেলেটা মন্দ না ।

হয়তো তুমি মেসেজ দেবে
চাইবে আমার ছবি
ভালো লাগলে বলবে, “লাভ ইউ”
নতুবা মুলতবি

তবুও, তোমায় আমি চিনবো না ।

হয়তো তুমি বসে আছো অন্য কারও সাথে
না, এতে আমার কষ্ট নেই, এটাতো ধারণাতে
হয়তো এ কবিতা তোমার তাকে কাঁদাবে
হয়তো সে কষ্ট তোমার মনটা রাগাবে

হয়তো তুমি আসবে কাছে
বলবে, “খবরদার!
আমার কথা মনের ভুলেও
ভাববে না দ্বিতীয়বার!”

ভয় নেই, তোমায় আমি চিনবো না

এবার তবে না চেনার কারণ বলি
আমি যে দেখেছি আধখানা মুখ তোমার
মুখে মাস্ক আর চোখে সানগ্লাস ছিল
এতে কি সম্ভব ভালো করে মুখ চেনার?

তবু সে বর্ণনা রেখেছি মনে
রেখেছি মনে স্থান কাল রঙ জামার
আর রেখেছি জাহাজের নাম মনে
গন্তব্যও সেইন্টমারটিন নামার ।

যদি কেউ একই বর্ণনা ধারী
অন্য কেউ, কবে আমায় পাবার ছল,
কে জানে? যে এসেছে সামনে আমার,
সে আসলেই তুমি, নাকি তোমার নকল?

না, আমি তাকে চাই না ।
আমি শুধু তোমাকে চাই!
সেদিনের সেই তোমাকে চাই,
৫ সেকেন্ডের তোমাকে চাই!
আমি শুধু তোমাকেই চাই!


Casts